শীতকালে যেসব বিশেষ খাবার আপনাকে সুস্থ রাখতে সাহায্য করবে

যে খাবারগুলি আপনাকে উষ্ণ রাখে, শীতকাল এসেছে বলে এসব খাবারগুলো হাতে রাখুন! তাপমাত্রা কমতে শুরু করলে, আরামদায়ক কম্বলে ঘুমানো এবং উষ্ণ জ্যাকেট পরা যথেষ্ট হবে না। শুধু নিজেকে ঢেকে রাখাই আপনাকে টোস্টী রাখে না কিন্তু একটি বিশেষ ধরনের খাবার খাওয়া আপনাকে রোগমুক্ত ও উষ্ণ রাখে। চা, কফি এবং হট চকলেটের মতো পাপপূর্ণ গরম পানীয়গুলি সর্বদা আপনার শরীরে সেই উষ্ণতা নিয়ে আসে, তবে অন্যান্যও রয়েছে। এই শীতে নিজেকে উষ্ণ এবং রোগ প্রতিরোধী রাখতে এমন 10টি খাবার দেখুন।

ঠাণ্ডা কফি

হ্যা, আপনি ঠিক শুনছেন! একটি বাষ্পযুক্ত গরম কফি শুধুমাত্র আপনাকে উষ্ণ রাখে না, তবে একটি নিষ্ঠুরভাবে ঠান্ডা আইসড কফিও ঠান্ডা থেকে দূরে রাখে। দেখা যাচ্ছে, তাপমাত্রা নয় বরং ক্যাফেইন উষ্ণতা নিয়ে আসে। সুতরাং, ঠান্ডার দিনে যখন আপনি একটি ঠান্ডা কফির জন্য আকুল হন, তখন সেই গ্লাসটি মঙ্গল পান করতে দ্বিধা করবেন না।

বাদাম

ঠাণ্ডা শীতের দুপুরে এক বাটি বাদাম খেতে কে না ভালোবাসে? আপনি এটি ভাজা বা টোস্ট করুন বা শুধুমাত্র এর মতো কয়েকটি কুঁচকানো দরকার, বাদাম হল একটি সেরা খাবার যা আপনাকে শীতকালে উষ্ণ রাখে। কাজুবাদাম, বাদাম, চিনাবাদাম, এবং আখরোট, একটি খান বা এগুলি সব খান, আপনি এই শীতে টোস্টী থাকবেন তা নিশ্চিত।

আদা

জাদুমূল শীতকালেও যাদুকর। আপনার সকালের চায়ের কাপে এটি যোগ করুন বা আপনার প্রিয় তরকারিতে কিছু রাখুন, আদা আপনাকে শুধু গরম রাখতেই নয়, রোগ থেকেও মুক্ত রাখার ক্ষমতা রাখে। ঠান্ডায় ভুগছেন? আদা চায়ের এক কাপ বাষ্পে কেমন হয়? এমনকি আপনি এটি আপনার প্রিয় স্যুপে যোগ করতে পারেন এবং উপকারগুলি কাটাতে পারেন।

আস্ত শস্যদানা

আপনার স্বাস্থ্যকর সকালের খাবার, ওটস শুধুমাত্র আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখার জন্যই দুর্দান্ত নয়, এটি আপনার শরীরকে উষ্ণও রাখে। বাদামী চাল, কুইনো, বার্লি এবং ওটস সহ শস্য আপনার শরীরকে শীতকালে প্রয়োজনীয় উষ্ণতা দেয় এবং বাইরে ঠান্ডা হলে আপনাকে ধীর হতে বাধা দেয়। তাই প্রতিদিন এক বাটি ওটমিল অলসতা দূর করে।

হলুদ

হলুদ দুধের এক গ্লাস বাষ্প কি সেই ফ্লু দূর করে না? হলুদ আরেকটি খাবার যা শীতকালে আপনার শরীরকে উষ্ণ রাখে। আপনি এটি শুধুমাত্র আপনার দুধে যোগ করতে পারেন না কিন্তু ভারতীয় পরিবারগুলিতে, হলুদ আপনার প্রতিদিনের ডাল এবং তরকারিতে যোগ করা আবশ্যক। সুতরাং, পরের বার যখন আপনি মন খারাপ করবেন, তখন হলুদের দুধের শট দিয়ে নিজেকে সাহায্য করুন এবং সেই রোগগুলিকে দূরে রাখুন।

গুড়

গুড় প্রতিটি মিষ্টি খাবারে একটি নতুন স্বাদ যোগ করে এবং আদার সাথে খাওয়া হলে এটি কাশিতে একটি দুর্দান্ত সহায়ক। শুধু চিনির চেয়ে গুড় অনেক বেশি স্বাস্থ্যকর নয়, এটি ঠান্ডা শীতের মাসগুলিতে আপনাকে টোস্টও রাখে। সুতরাং, কেউ যখন আপনাকে এক বাটি গুদ কা রসগুল্লা অফার করে তখন মন খারাপ করবেন না, বরং একটির চেয়ে বেশি খান।

Mulled ওয়াইন

আপনি যদি ভিতর থেকে নিজেকে উষ্ণ রাখতে চান এবং একই সাথে একটি দুর্দান্ত পানীয় উপভোগ করতে চান তবে মুল্ড ওয়াইন আপনার সেরা বাজি হতে পারে। আপনার প্রিয় ওয়াইনের গরম এবং মশলাদার সংস্করণটি আপনার স্বাদের কুঁড়িকে ঝাঁকুনি দেবে এবং আপনাকে আরও চাইবে।

ডিম

রবিবার হো ইয়া সোমবার রোজ খাও আন্দে। ঠান্ডা শীতের মাসগুলিতে, প্রতিদিন একটি ডিম খাওয়া আপনাকে উষ্ণ রাখে তবে এটি আপনাকে অত্যন্ত প্রয়োজনীয় শক্তিও দেয়। সানি সাইড আপ, ডিম বেনেডিক্ট বা একটি তুলতুলে অমলেট, আপনার ডিম আপনার পছন্দ মতো খান।

স্যুপ

ঠান্ডা শীতের দিনে একটি গরম বাটি স্যুপের চেয়ে ভাল আর কিছুই কাজ করে না। শীতকালে আপনাকে উষ্ণ রাখতে স্যুপ সেরা খাবারগুলির মধ্যে একটি। আপনার স্যুপের বাটিতে কিছু সবজি বা আপনার প্রিয় ইন্সট্যান্ট নুডুলস দিন এবং এটিকে আরও সুস্বাদু করে তুলুন।

মধু

তরল সোনা, মধু যারা শীতকালীন ব্লুসে আক্রান্ত তাদের জন্য একটি দুর্দান্ত অ্যান্টি-ডিপ্রেসেন্ট। শুধু তাই নয়, মধু কাশি নিরাময়ের অন্যতম সেরা প্রতিকার। সেই বিরক্তিকর সর্দি-কাশি থেকে মুক্তি পেতে এক কাপ আদা মধু চা বা এক গ্লাস উষ্ণ মধু হলুদ দুধ পান করুন।

এই শীতের খাবারগুলি উপভোগ করুন এবং নিজেকে টোস্টী রাখুন। কার এখন গরম করার যন্ত্র দরকার?


নবীনতর পূর্বতন