২০২৪ সালে আপনাকে স্বাস্থ্যকর হতে সাহায্য করবে যে ১২টি দৈনিক অভ্যাস

আমাদের মধ্যে অনেকেই নতুন বছরে উন্নতির জন্য পরিবর্তন করার আশায় যায় এবং স্বাস্থ্য লক্ষ্যগুলি সেই তালিকার শীর্ষে থাকে। কখনও কখনও নববর্ষের রেজোলিউশনের জন্য একটি নির্দিষ্ট মুহুর্তে ত্যাগের প্রয়োজন পরে সুবিধাগুলি কাটার জন্য -- যেমন কিছুক্ষণের জন্য ব্যায়াম করার জন্য বিঞ্জিং টিভি থেকে সময় বের করা -- কিন্তু সেই আপসগুলি সর্বদা স্মরণীয় হতে হবে না। আপনি স্বাস্থ্যকর হওয়ার চেষ্টা করছেন, আপনার দৈনন্দিন অভ্যাসের ছোট পরিবর্তনগুলি আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য একটি আশ্চর্যজনকভাবে বড় পার্থক্য আনতে পারে, বিশেষত সময়ের সাথে সাথে প্রভাবগুলি জমা হওয়ার কারণে।

আমরা এক ডজন স্বাস্থ্যকর অভ্যাস পেয়েছি যা আপনাকে আগামী বছরে আরও ভাল শারীরিক এবং মানসিক স্বাস্থ্য উপভোগ করতে সাহায্য করতে পারে, যা সবই বিজ্ঞান দ্বারা সমর্থিত।

আপনার স্বাস্থ্যের জন্য 12টি দৈনিক অভ্যাস

এখানে, আমরা ছোটখাটো সামঞ্জস্য নিয়ে কথা বলছি যা প্রতিটি মানুষের উপকার করে। আপনার দৈনন্দিন রুটিনে এই ছোটখাটো পরিবর্তনের মাধ্যমে, আপনি এক টন সময়, অর্থ বা উপভোগ না করেই ভাল স্বাস্থ্যের দিকে কাজ শুরু করতে পারেন।

1. ঘুমকে অগ্রাধিকার দিন

ঘুম ছাড়া যাওয়া অনেকটা আপনার ফোনের 12% ব্যাটারিতে সারাদিন চলবে বলে আশা করার মতো। আপনার শরীরের শুধুমাত্র বিশ্রাম এবং রিচার্জ করার জন্য নয়, নতুন জিনিস শেখার এবং স্মৃতিকে শক্তিশালী করার মতো গুরুত্বপূর্ণ কাজ করার জন্যও সময় প্রয়োজন।

প্রাপ্তবয়স্কদের প্রতি রাতে কমপক্ষে সাত ঘন্টা চোখ বন্ধ করা উচিত। যদি এটি আপনার জন্য একটি চ্যালেঞ্জ হয়, তাহলে আপনার সার্কাডিয়ান ছন্দে ফিরে যান। এটি আপনার শরীরের স্বাভাবিক প্রক্রিয়া যা আপনাকে ঘুমিয়ে পড়তে, ঘুমিয়ে থাকতে এবং সতেজ বোধ করে জেগে উঠতে সাহায্য করবে। ভাল ঘুমের জন্য আপনি কীভাবে আপনার সার্কাডিয়ান ছন্দ ব্যবহার করবেন? বিছানায় যান এবং প্রতিদিন একই সময়ে উঠুন।

2. আরো হাঁটা

হাঁটার জন্য বের হওয়া আপনার শারীরিক এবং মানসিক স্বাস্থ্যকে বাড়িয়ে তোলে, তাই আপনার স্বাস্থ্যকর দৈনন্দিন অভ্যাসের তালিকায় এটি যোগ করা ভাল। শারীরিক ফ্রন্টে, নিয়মিত হাঁটা আপনার ইমিউন সিস্টেমকে সমর্থন করে, জয়েন্টে ব্যথা কমায় এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখা সহজ করে তোলে।

যেকোনো ব্যায়াম আপনার মানসিক স্বাস্থ্যকে সাহায্য করে এবং এর মধ্যে হাঁটাও অন্তর্ভুক্ত। আপনি যদি বিষণ্নতা বা উদ্বেগের লক্ষণগুলির বিরুদ্ধে লড়াই করতে বা সাধারণভাবে আপনার মানসিক সুস্থতা বাড়াতে আপনার দৈনন্দিন অভ্যাস পরিবর্তন করতে চান, তাহলে প্রতিদিন আপনার হাঁটার জুতা লেস আপ করার একটি বিন্দু তৈরি করুন।

3. 30 মিনিটের জন্য পড়ুন

মানসিক চাপ অনুভব করছেন? ক্র্যাক একটি বই খুলুন. একটি সমীক্ষায় দেখা গেছে যে অর্ধ ঘন্টা পড়ায় যোগব্যায়াম এবং হাস্যরসের মতো প্রশান্তির পরিচিত উত্সগুলির মতো একই স্ট্রেস-বাস্টিং প্রভাব থাকতে পারে।

পড়া আপনার মস্তিষ্কের জন্যও অনেক কিছু করে, সেখানে সংযোগ শক্তিশালী করে। সেই সমীক্ষায় দেখা গেছে যে একটি বইতে ডুব দিলে আপনার মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য স্বল্প এবং দীর্ঘমেয়াদী উভয়ই সুবিধা রয়েছে। তাই বুস্ট বজায় রাখার জন্য, আপনার দৈনন্দিন অভ্যাসগুলির মধ্যে একটি পড়া তৈরি করুন যখন আপনি করবেন, আপনি বয়সের সাথে সাথে জ্ঞানীয় পতনের বিরুদ্ধে লড়াই করার জন্য সক্রিয়ভাবে কাজ করবেন।

4. ধ্যান করুন

আরেকটি স্ট্রেস রিডুসার এবং মানসিক স্বাস্থ্য বুস্টার, মেডিটেশন আপনাকে বর্তমান মুহুর্তে টিউন করার একটি উপায় দেয়। আমাদের ব্যস্ত, হাইপার-সংযুক্ত বিশ্বে, এটি কেবল নিজেকে সুস্থ রাখার জন্য নয়, আপনার সুখকেও রক্ষা করতে পারে।

মেডিটেশন শুরু করা যতটা সহজ হতে পারে তাতে একটু পড়া এবং প্রতিদিন 5 মিনিটের জন্য টাইমার সেট করা। আপনাকে গাইড করার জন্য প্রচুর ভাল অ্যাপও রয়েছে। এমনকি আপনি আপনার নিয়মিত ক্রিয়াকলাপে একটি ধ্যানমূলক মানসিকতা অন্তর্ভুক্ত করতে পারেন, যেমন মননশীল খাওয়া।

5. প্রকৃতিতে সময় কাটান

প্রকৃতিতে প্রবেশ করা আমাদের নিজেদেরকে শান্ত করতে সাহায্য করতে পারে। এটি আমাদের বেশিরভাগ দিনের মধ্যে তৈরি সমস্ত স্ক্রিনটাইমের একটি কার্যকর ভারসাম্য অফার করে। প্রকৃতপক্ষে, গবেষণার একটি প্রসারিত শরীর দেখায় যে প্রকৃতিতে সময় করতে পারে:

আমাদের জ্ঞানের উন্নতি করুন

মনোযোগ স্প্যান বৃদ্ধি

মানসিক রোগের ঝুঁকি কম

সহানুভূতি এবং সামাজিক সংযোগ বাড়ান

আপনি এটিকে অন্যান্য স্বাস্থ্যকর অভ্যাসের সাথে একত্রিত করতে পারেন, যেমন আপনার প্রতিদিনের হাঁটা। আদর্শভাবে, আপনার বাইরে থাকার সময় সবুজ (বনের মতো) বা নীল (জলের মতো) স্থানগুলির জন্য লক্ষ্য রাখুন।

6. আরও উদ্ভিদ-ভিত্তিক খাবার খান

আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন যে পুষ্টিকর খাবার খাওয়া আপনাকে ভাল বোধ করে। একটি অত্যধিক ধারণা হিসাবে, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস একটু অস্পষ্ট বোধ করতে পারে।

সুতরাং আসুন নির্দিষ্ট করা যাক: আপনার প্লেটে আরও গাছপালা পেতে কাজ করুন। একটি উদ্ভিদ-ভিত্তিক খাদ্য আপনাকে স্বাস্থ্যকর কোলেস্টেরল এবং রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করে এবং কিছু দীর্ঘস্থায়ী অবস্থার জন্য আপনার ঝুঁকি কমায়। আমাদের শরীরকে সর্বোত্তমভাবে কাজ করার জন্য আমাদের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টিতে উদ্ভিদ পূর্ণ।

আপনার প্রতিদিনের খাবারে আরও বেশি ফল, শাকসবজি, গোটা শস্য, বাদাম এবং লেবু অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন। আপনার রান্নাঘরের কাউন্টারে একটি পণ্যের বাটি রাখা সহায়ক হতে পারে যাতে আপনি দ্রুত স্ন্যাক হিসাবে জিনিসগুলিও নিতে পারেন।

7. বেশি করে পানি পান করুন

এটি সেই ক্ষেত্রগুলির মধ্যে একটি যেখানে স্বাস্থ্যকর অভ্যাসগুলি কীভাবে সাহায্য করে তা দেখা সহজ। যেহেতু আমরা বেশিরভাগই জল, এটি বোঝায় যে আমাদের ক্রমাগত আমাদের শরীরের সরবরাহ পূরণ করতে হবে। পর্যাপ্ত জল পান আপনার শরীরের বর্জ্য ফ্লাশ করতে সাহায্য করে এবং আপনার জয়েন্টগুলিকে লুব্রিকেটেড রাখে, যখন আপনার মেরুদণ্ডের জন্য শক শোষক হিসাবে কাজ করে এবং আপনার হজম প্রক্রিয়ায় সহায়তা করে।

জলের চারপাশে স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে, আপনার সাথে একটি পুনরায় ব্যবহারযোগ্য জলের বোতল বহন করা শুরু করুন। যখনই আপনি বিরক্ত হবেন, একটি চুমুক নিন। তোমার শরীর তোমাকে ধন্যবাদ দেবে.

8. অ্যালকোহল গ্রহণ কমাতে

আপনি যে অ্যালকোহল গ্রহণ করেন তা হ্রাস করা আপনার জন্য অনেক কিছু করে, বিশেষ করে যদি আপনি দ্বিধাহীন পানীয় পান করেন। উচ্চ রক্তচাপ, বিষণ্নতা এবং অন্যান্য অবস্থার ঝুঁকি কমায় এই অবস্থার উপসর্গ হ্রাস আপনার শরীরকে আরও ভালোভাবে পুষ্টি শোষণ করতে সাহায্য করে

ঘুমের উন্নতি ঘটায় এবং ক্লান্তি কমায় , লিভার স্বাস্থ্য সমর্থন করে

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সুপারিশ করে যে পুরুষরা প্রতিদিন দুটি বা তার কম পানীয় পান করেন, যেখানে মহিলারা প্রতিদিন সর্বাধিক একটি পানীয় পান করেন। এখানে নিজেকে সাহায্য করার জন্য, একটি নন-অ্যালকোহলযুক্ত পানীয় খুঁজে বের করুন যা আপনি অনেক পছন্দ করেন। সোডা জল, তিক্ত এবং একটি চুন আপনার দৈনিক মোট অন্য অ্যালকোহলযুক্ত পানীয় যোগ না করে ককটেল চুলকানি স্ক্র্যাচ করতে পারে।

9. ধূমপান ত্যাগ করুন

এই কোন বিস্ময় হিসাবে আসা? ধূমপান আপনার হৃদয় এবং ফুসফুসের জন্য খারাপ, এবং এটি আপনার দীর্ঘায়ুর জন্যও খারাপ। দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, আপনি যদি দীর্ঘ, স্বাস্থ্যকর জীবনযাপন করতে চান তবে অভ্যাসটি ত্যাগ করুন।

আপনি কীভাবে স্বাস্থ্যকর হতে হবে তা খুঁজে বের করছেন, ভ্যাপিংয়ে যাবেন না। এটি কম ক্ষতিকারক হতে পারে, তবে এটি আসক্তির মতো এবং এখনও স্বাস্থ্য ঝুঁকি নিয়ে আসে। ধূমপান ত্যাগ করা সবচেয়ে কঠিন দৈনন্দিন অভ্যাসগুলির মধ্যে একটি। CDC এবং আমেরিকান ফুসফুস অ্যাসোসিয়েশন সাহায্য করার জন্য সম্পদ আছে.

10. আপনি যাদের ভালবাসেন তাদের সাথে সময় কাটান

আপনি যদি 2023 সালে আরও সুখী বোধ করার জন্য স্বাস্থ্যকর অভ্যাস অনুসরণ করেন তবে আপনার লোকেদের সাথে আড্ডা দিন। সামাজিক সংযোগ আমাদের মেজাজ বৃদ্ধির দিকে অনেক দূর এগিয়ে যায়।

আপনার যদি ইতিমধ্যেই বন্ধু বা পরিবারের একটি গোষ্ঠী থাকে, তবে এটি তাদের আঘাত করার জন্য একটি অনুস্মারক হতে দিন। এমন কাউকে কল করুন যার সাথে আপনি কিছুক্ষণ কথা বলেননি বা গেম বা সিনেমার রাতে কিছু লোককে আমন্ত্রণ জানান। পরে আপনি কেমন অনুভব করেন তা পরীক্ষা করুন। উত্তম? আমরা তাই ভেবেছিলাম।

আপনার যদি সামাজিক চেনাশোনা না থাকে, তাহলে 2023 সাল করুন যে বছর আপনি ইচ্ছাকৃতভাবে সংযোগ তৈরিতে কাজ করেন। এর অর্থ হতে পারে একজন সহকর্মীর সাথে কথোপকথন শুরু করা বা আপনার প্রতিবেশীদের জানা।

11. ইলেকট্রনিক্স থেকে বিরতি নিন

স্ক্রীন টাইম তার টোল নেয়। প্রকৃতপক্ষে, অধ্যয়নগুলি এটিকে নিম্ন মানসিক সুস্থতার সাথে সরাসরি যুক্ত করে। আপনার ঘুমের উন্নতি করুন,  আপনার ফোকাস এবং উত্পাদনশীলতা বৃদ্ধি করুন,  হতাশা এবং উদ্বেগের লক্ষণগুলি হ্রাস করুন বাস্তব জীবনের সামাজিক সংযোগ সমর্থন করুন (উপরের পয়েন্ট দেখুন)

আপনি কিছু সময়ের জন্য সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশানগুলি বন্ধ করার চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন আপনার কেমন লাগছে৷ আপনি যদি এটিকে আপনার স্বাস্থ্যকর দৈনন্দিন অভ্যাসের মধ্যে অন্তর্ভুক্ত করতে চান, আপনি যখন স্ক্রিন-মুক্ত থাকবেন তখন প্রতিদিন সময় বের করুন। ভালো ঘুমের জন্য, হয়ত ঘুমানোর শেষ ঘণ্টাটা তৈরি করুন।

12. একটি নতুন শখ গ্রহণ করুন

আপনার স্বাস্থ্যকর অভ্যাসগুলি মজাদার এবং ফলপ্রসূ হতে পারে। আপনি সবসময় কি করতে চেয়েছিলেন? এই প্রশ্নের আপনার উত্তর আপনাকে 2024 সালে অন্বেষণ করার একটি নতুন শখের দিকে নির্দেশ করতে পারে। এবং এতে প্রবেশ করা আপনাকে চাপ কমাতে এবং মানসিক সুস্থতা বাড়াতে সাহায্য করতে পারে।

এছাড়াও, কিছু শখ আপনাকে চলাফেরা করতে পারে, আপনার শারীরিক এবং মানসিক উভয় স্বাস্থ্যকে সমর্থন করে। হয়তো আপনি পার্কে পিক-আপ সকার খেলতে পারেন, অথবা আপনি যোগব্যায়াম অন্বেষণ করতে পারেন।

শেষ পর্যন্ত, আপনার কাছে স্বাস্থ্যকর দৈনন্দিন অভ্যাসের জন্য অনেকগুলি বিকল্প রয়েছে যা আপনি আগামী বছরে অন্তর্ভুক্ত করতে পারেন। আপনি একটি বা দুটি বাছাই করতে পারেন, বা বড় হয়ে পুরো ডজনের জন্য যেতে পারেন। যেভাবেই হোক, আপনি একটি স্বাস্থ্যকর, সুখী 2024 এর দিকে এগিয়ে যাবেন।

এই নিবন্ধে থাকা তথ্য শুধুমাত্র শিক্ষাগত এবং তথ্যগত উদ্দেশ্যে এবং স্বাস্থ্য বা চিকিৎসা পরামর্শের উদ্দেশ্যে নয়। একটি চিকিৎসা অবস্থা বা স্বাস্থ্যের উদ্দেশ্য সম্পর্কে আপনার যে কোন প্রশ্ন থাকতে পারে সে সম্পর্কে সর্বদা একজন চিকিত্সক বা অন্যান্য যোগ্য স্বাস্থ্য প্রদানকারীর সাথে পরামর্শ করুন।


নবীনতর পূর্বতন