হস্তমৈথুনের ১৭টি উপকারিতা, হস্তমৈথুন আপনার জন্য ভালো

আপনি নিজেই জানেন যে হস্তমৈথুন করা ভাল লাগে। কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্যও ভাল? চলুন দেখে আসা যাক এ ব্যাপারে বিস্তারিত আলোচনা।

1.হস্তমৈথুন আপনার পেলভিক ফ্লোরকে শক্তিশালী করতে সাহায্য করতে পারে। 

অভ্যন্তরীণ পেশীগুলির এই হীরা-আকৃতির গ্রুপটি যোনি, জরায়ু, মূত্রাশয় এবং অন্ত্র সহ আমাদের পেলভিক অঙ্গগুলিকে সমর্থন করার জন্য একসাথে কাজ করে। পেলভিক ফ্লোরের পেশী দুর্বল হলে, এই অঙ্গগুলি আক্ষরিক অর্থে স্থানের বাইরে পড়ে যেতে পারে, যা প্রল্যাপস নামে পরিচিত। দুর্বল পেলভিক ফ্লোর পেশীগুলি প্রস্রাব এবং অন্ত্রের অসংযম (উদাহরণস্বরূপ, প্রতিবার হাঁচি দেওয়ার সময় ফুটো হওয়া), পিঠের নীচে এবং শ্রোণীর মেঝেতে ব্যথা, ভালভা মালিকদের অনুপ্রবেশকারী যৌনমিলনের সময় অস্বস্তি এবং কোষ্ঠকাঠিন্যের সাথেও যুক্ত। হস্তমৈথুন এই জিনিসগুলি নিরাময় করবে না, তবে এটি পেলভিক ফ্লোর দুর্বলতা প্রতিরোধে সাহায্য করার একটি দুর্দান্ত উপায়।

2.হস্তমৈথুন নিস্তেজ ব্যথা সাহায্য করতে পারে।

মাথা ব্যথা পেয়েছে? আপনার শেষ ক্রসফিট ওয়ার্কআউট থেকে ব্যথা অনুভব করছেন? হস্তমৈথুন করার চেষ্টা করুন। "হস্তমৈথুনের ব্যথা উপশমকারী উপকারিতা থাকতে পারে কারণ অর্গাজমিং ডোপামিন, সেরোটোনিন এবং অক্সিটোসিন নিঃসরণ করে, শরীরে ভালো হরমোন এবং নিউরোট্রান্সমিটার, শরীরে অনুভূত হয়," শ্বেতা পাই, এমডি, ইউরোগাইনোকোলজিস্ট এবং লাভ ওয়েলনেস উপদেষ্টা, mbg কে বলেন৷ প্রকৃতপক্ষে, বিখ্যাত সেক্সোলজিস্ট বেভারলি হুইপল, Ph.D., R.N. এর একটি ক্লাসিক গবেষণায় দেখা গেছে যে যোনি উদ্দীপনা আসলে কারো ব্যথা সহ্য করার থ্রেশহোল্ড 40% এর বেশি বাড়িয়ে দিতে পারে। বেশ চিত্তাকর্ষক.

এন্ডোরফিন এবং হরমোন নিঃসরণ ছেঁড়া পেশী, ভাঙ্গা হাড় বা অন্যান্য গুরুতর চিকিৎসা সমস্যার মতো আঘাত নিরাময় করতে যাচ্ছে না, তবে এটি আপনার ব্যথা সংবেদনশীলতা কমাতে সাহায্য করতে পারে।

3. এটি পিরিয়ড ক্র্যাম্পের সাথেও সাহায্য করতে পারে।

জৈবিকভাবে বলতে গেলে, আপনি যখন আপনার পিরিয়ড পান, তখন আপনি আপনার এন্ডোমেট্রিয়াল আস্তরণ বলে কিছু ঝরিয়ে ফেলছেন। কখনও কখনও জরায়ু (যা একটি পেশী) এই প্রক্রিয়াটিকে সাহায্য করার জন্য সংকুচিত হয়, যার ফলে বেশ কিছু অস্বস্তিকর ক্র্যাম্প হতে পারে। কিন্তু আপনি কি হস্তমৈথুন করার ফলে যে স্নায়ুকোষ (ডোপামিন, অক্সিটোসিন, সেরোটোনিন) পেতে পারেন? রিচমন্ড বলেছেন যে তারা পিরিয়ড ক্র্যাম্পের বিরুদ্ধে বেশ লড়াই করেছে।

4.হস্তমৈথুন মানসিক চাপ দূর করতে সাহায্য করে।

আপনার শেষ আনন্দদায়ক যৌন অভিজ্ঞতার সময় (একজন অংশীদারের সাথে বা ছাড়া) আপনি সম্ভবত আপনার কখনও শেষ না হওয়া করণীয় তালিকা বা আসন্ন উপস্থাপনা সম্পর্কে ভাবছিলেন না। রিচমন্ড বলেছেন, "যৌন আনন্দ আমাদের মাথার মধ্যে থাকার পরিবর্তে আনন্দের প্রতি আমাদের শরীরের প্রতিক্রিয়াগুলির সাথে সুর করতে বাধ্য করে, যেখানে এটি ব্যস্ত এবং চাপে থাকা সহজ," রিচমন্ড বলেছেন। এবং হস্তমৈথুন অবশ্যই যৌন আনন্দ হিসাবে গণ্য হয়।

যদি একক অধিবেশনে একটি প্রচণ্ড উত্তেজনা অন্তর্ভুক্ত থাকে তবে অতিরিক্ত স্ট্রেস-বাস্টিং সুবিধা রয়েছে। জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিন-এ প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে যে অর্গাজমিং অক্সিটোসিন নিঃসরণ করে, যা পাই বলেছে শরীরে কর্টিসলের মাত্রা কমে যায়। এবং যখন কর্টিসলের মাত্রা কমে যায়, তখন চাপের অনুভূতি হয়।

5.হস্তমৈথুন আপনাকে সুখী করতে পারে।

রিচমন্ড বলেছেন, "হস্তমৈথুন করা এবং নিজে থেকেই - একটি প্রচণ্ড উত্তেজনা সহ বা ছাড়াই - আপনাকে আরও সুখী করতে পারে"। সিরিয়াসলি। "হস্তমৈথুন হাইপোথ্যালামাস এবং থ্যালামাসের মতো আনন্দের জন্য দায়ী মস্তিষ্কের অংশগুলিকে সক্রিয় করে, পাশাপাশি পার্শ্বীয় অরবিফ্রন্টাল কর্টেক্সের মতো ভয় এবং উদ্বেগের জন্য দায়ী মস্তিষ্কের অংশগুলিকেও হ্রাস করে।"

আপনার যদি প্রচণ্ড উত্তেজনা থাকে, একটি 2016 সমীক্ষা 1 বলছে যে হস্তমৈথুন ডোপামিন এবং অক্সিটোসিনের মতো নিউরোট্রান্সমিটারের ঘনত্বকে বাড়িয়ে তুলতে পারে, যা সুখ এবং মেজাজ নিয়ন্ত্রণ বৃদ্ধির সাথে বারবার যুক্ত করা হয়েছে। সুতরাং, যদি আপনি আপনার একক যৌন জীবনকে র‌্যাম্প করার পরে নিজেকে আরও বেশি হাসতে দেখেন, তবে আতঙ্কিত হবেন না। এটা wanking কথা বলা.

6.হস্তমৈথুন আপনার লিবিডো বাড়াতে পারে।

হস্তমৈথুন আপনাকে আরও যৌনতা কামনা করতে পারে - কম নয়। রিচমন্ড ব্যাখ্যা করেন, "সেক্স সেক্সের জন্ম দেয়।" অর্থ, একজন যত বেশি সেক্স করে, তত বেশি সে এর জন্য ক্ষুধার্ত হয়। "মানুষ এমন কিছু করতে পছন্দ করে যা তাদের ভাল বোধ করে (হ্যাঁ, এটি প্রায় সহজ), এবং ডোপামিন, এন্ডোরফিন এবং অক্সিটোসিনের বৃদ্ধির কারণে আমরা সেক্সের সময় পাই (এটি একা বা অংশীদারিত্বে হোক না কেন), সেক্স ভাল বোধ করে।"

এই সুবিধাটি বিশেষ করে ভালভা মালিকদের জন্য উল্লেখযোগ্য যারা চালু করার জন্য সংগ্রাম করে। প্রকৃতপক্ষে, পাই এর মতে, "যৌন কর্মহীনতা এবং কম সেক্স ড্রাইভ সহ ভালভা মালিকদের জন্য একটি চিকিত্সা পরিকল্পনার অংশ হিসাবে হস্তমৈথুন নিয়মিতভাবে ব্যবহৃত হয়।"

7.এটি পুরুষদের বিছানায় দীর্ঘস্থায়ী হতেও সাহায্য করতে পারে।

লিঙ্গযুক্ত লোকেদের জন্য, অংশীদারিত্বের আগে হস্তমৈথুন করা কখনও কখনও আপনার সঙ্গীর সাথে দীর্ঘস্থায়ী হতে সহায়তা করতে পারে কারণ দ্বিতীয়বার হস্তমৈথুন করতে আপনার আরও বেশি সময় লাগবে। অবশ্যই, এটি প্রত্যেকের জন্য একটি গ্যারান্টি নয় কারণ প্রত্যেকের দেহ আলাদা। সিলিকন ভ্যালি-ভিত্তিক হোলিস্টিক সাইকোলজিস্ট এবং যৌন প্রশিক্ষক পাম কস্তা, এম.এ., এছাড়াও আপনার অবাধ্য সময়, বা আপনার শরীরকে পুনরুদ্ধার করতে এবং আবার যৌন উদ্দীপনা গ্রহণ করতে সক্ষম হতে সাধারণত কতটা সময় লাগে তা মনে রাখতে বলেন।

8.হস্তমৈথুন ঘুমের উন্নতি ঘটাতে পারে।

রেবেকা আলভারেজ স্টোরি, M.A., সেক্সোলজিস্ট এবং ইন্টিমেট কেয়ার মার্কেটপ্লেস ব্লুমির প্রতিষ্ঠাতা বলেছেন, ঘুমানোর আগে প্রচণ্ড উত্তেজনা থাকলে তা আপনাকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করতে পারে। সাধারণভাবে, আত্ম-আনন্দ মনকে শান্ত করে, খড় মারার জন্য একটি অপরিহার্য উপাদান। এবং যদি আপনার প্রচণ্ড উত্তেজনা থাকে, তাহলে সেখানে অক্সিটোসিন নিঃসৃত হয়, যা ঘুমের উন্নতির জন্য দেখানো হয়েছে3, সে বলে।

শুধু ঘুমিয়ে পড়া ছাড়াও, আপনার মুক্তা বা খুঁটি উজ্জ্বল করা গভীর ঘুমকে উন্নীত করতে পারে। গল্প ব্যাখ্যা করে: "অর্গাজমের সময় নিঃসৃত নোরেপাইনফ্রাইন এবং সেরোটোনিন, আপনার শরীরকে আপনার আরইএম চক্রে আরও ভালভাবে প্রবেশ করতে সাহায্য করে, যা আপনার বিশ্রামকে আরও বিশ্রাম দেয়।" প্রকৃতপক্ষে, একটি 2019 সমীক্ষা 4 অর্ধেকেরও বেশি লোককে খুঁজে পেয়েছে যারা বিছানার আগে হস্তমৈথুন করেছে এবং উত্তেজনা অনুভব করেছে তাদের ঘুমের গুণমান উন্নত।

9.তবে এটি আপনাকে আরও শক্তিমান বোধ করতে পারে।

হস্তমৈথুন করার পর সবার ঘুম আসে না। গল্প অনুসারে, কিছু লোক দেখতে পায় যে হস্তমৈথুন তাদের শক্তি দেয়। এটি আপনার জন্য কি খুঁজে বের করার একমাত্র উপায়? ট্রায়াল এবং ত্রুটি. "যদি আপনি প্রচণ্ড উত্তেজনার পরে শক্তি পান, একটি দ্রুত সকালের অর্গাজম হল দিনটি সতেজভাবে শুরু করার একটি দুর্দান্ত উপায়," সে বলে৷ ক্লাইম্যাক্স, তারপর কফি, কেউ?

10.হস্তমৈথুন আপনার ত্বকের উন্নতিতে সাহায্য করতে পারে।

আমরা সবাই পোস্ট অর্গ্যাজম গ্লো সম্পর্কে শুনেছি। যৌনতার সৌন্দর্য উপকারিতা বাস্তব, এবং তারা হস্তমৈথুনের ক্ষেত্রেও প্রযোজ্য। কিন্তু ত্বক-বুস্টিং সুবিধাগুলি সেক্স ফ্লাশের বাইরেও যায়: জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিন-এর একটি সমীক্ষা 5 দেখা গেছে যে প্রচণ্ড উত্তেজনা আপনার শরীরের ইস্ট্রোজেনের মাত্রা বাড়ায়, যা স্বাস্থ্যকর চেহারার ত্বক (এবং চুল!) সাহায্য করে বলে পরিচিত।

"হস্তমৈথুন মানসিক চাপের মাত্রা কমায়, যা শরীরের কিছু চাপ যেমন ঘাম এবং ব্রণের অতিরিক্ত উৎপাদন কমাতে পারে," পাই যোগ করেন। "সুতরাং একটি নিয়মিত হস্তমৈথুন অনুশীলন সত্যিই কারও ত্বককে পরিষ্কার দেখাতে পারে।" এবং আরে, আপনার ভাইবের সাথে একটি দর্শন চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যাওয়ার চেয়ে অনেক বেশি মজাদার।

11.এটা এমনকি একটি workout হিসাবে গণনা হতে পারে.

অথবা অন্তত একটি সক্রিয় পুনরুদ্ধারের ওয়ার্কআউট। ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচের লাইসেন্সপ্রাপ্ত সাইকোলজিস্ট এবং প্রত্যয়িত সেক্স থেরাপিস্ট রাচেল নিডল, সাই.ডি. বলেছেন, "গবেষণা বলছে যে যৌনতা অনেক ক্যালোরি পোড়ায়।" বর্তমানে, একা সেক্সে কত ক্যালোরি বার্ন হয় সে বিষয়ে কোনো গবেষণা নেই। কিন্তু PLOS One জার্নালে প্রকাশিত 2013 সালের একটি গবেষণায় দেখা গেছে যে অংশীদারিত্বের সময় পুরুষরা প্রতি মিনিটে 4.2 ক্যালোরি পোড়ায় এবং মহিলারা প্রতি মিনিটে 3.1 ক্যালোরি পোড়ায়।

আপনার নিজের একাকী সেশের সময় আপনি কতটা বাম্পিং এবং গ্রাইন্ড করছেন তার উপর নির্ভর করে, নিডল বলে যে হস্তমৈথুনের সময় ক্যালোরি পোড়ার সম্ভাবনা একই রকম। "এটি একটি অ্যারোবিক ওয়ার্কআউট।"

12 হস্তমৈথুন প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

আপনার যদি প্রোস্টেট থাকে (ওরফে একটি লিঙ্গ আছে), নিয়মিত বীর্যপাত আপনার প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে। রিচমন্ড বলেছেন, "বিষয়টির উপর গবেষণায় দেখা গেছে যে সমস্ত পুরুষদের তুলনায় যারা প্রতি মাসে চার থেকে সাত বার বীর্যপাত করেন, যে সমস্ত পুরুষ মাসে 21 বা তার বেশি বার বীর্যপাত করেন তাদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি প্রায় 31% কম ছিল"।

13. এটি জ্ঞানীয় ফাংশন উন্নত করতে পারে।

জার্নাল অফ জেরোন্টোলজিতে প্রকাশিত 2017 সালের একটি গবেষণায়, গবেষকরা 50 বছরের বেশি বয়সী 73 জন লোককে একটি জ্ঞানীয় মূল্যায়ন এবং একটি প্রশ্নাবলী সম্পন্ন করেছিলেন যে তারা কত ঘন ঘন এটি পান (একক বা সঙ্গীর সাথে)। এবং তারা কি খুঁজে পেয়েছে? যাঁরা বেশি ঘনঘন যৌনমিলন করেছেন তাদের স্মৃতিশক্তি এবং মৌখিক সাবলীলতা পরীক্ষায় বিরল সহবাসকারীদের তুলনায় অনেক বেশি স্কোর হয়েছে।

এই বিজ্ঞাপনটি তৃতীয় পক্ষের সামগ্রী ব্যবহার করে প্রদর্শিত হয় এবং আমরা এর অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলিকে নিয়ন্ত্রণ করি না৷

14. হস্তমৈথুন একটি নিরাপদ যৌন অনুশীলন।

বেশিরভাগ অংশীদারি যৌন মিলনের বিপরীতে, হস্তমৈথুন গর্ভাবস্থা বা যৌনবাহিত রোগের কারণ হতে পারে না। এটি এটিকে নিরাপদ যৌনতার সেরা রূপগুলির মধ্যে একটি করে তোলে। আপনি যদি এমন কোনো অংশীদারের সাথে দুর্দশায় থাকেন যেখানে অন্যান্য নিরাপদ যৌন সতর্কতা উপলব্ধ না থাকে, তাহলে পারস্পরিক হস্তমৈথুন একটি মজাদার, খুব উত্তপ্ত উপায় হতে পারে একে অপরের সাথে যৌন অভিজ্ঞতার জন্য যা কারো স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ নয়।

15 আপনি আপনার শরীরকে আরও ভালভাবে জানতে পারবেন।

হস্তমৈথুন হল আপনার শরীরের সংস্পর্শে আসার এবং আপনাকে কী চালু করে তা শেখার একটি উপায়। বেশিরভাগ মানুষ আসলে জানেন না যে তাদের শরীরের কোন ধরনের স্পর্শ তাদের সঙ্গীর কাছে সেই তথ্যটি রিলে করার জন্য যথেষ্ট ভালভাবে উপভোগ করে, কোস্টা বলেছেন এবং সেখানেই হস্তমৈথুন আসে৷ "হস্তমৈথুন আপনাকে আপনার শরীরকে কী স্পর্শ করে, চাপ দেয়, তীব্রতা এবং স্ট্রোক করে তা অন্বেষণ করতে দেয়৷ উত্তর দেয়," সে ব্যাখ্যা করে।

আপনার যদি ভালভা থাকে তবে তিনি একটি হাতের আয়না, কিছু লুব এবং আপনি নিজেকে স্পর্শ করার সময় দেখার পরামর্শ দেন। "এইভাবে আপনি আপনার ভালভা সঠিক অংশে সংবেদন সংযোগ করতে পারেন," সে বলে। আপনি যখন সেখানে নামবেন, তখন আপনার ক্লিট বা যোনির দিকে তাড়াহুড়ো করবেন না। আপনার অভ্যন্তরীণ এবং বাইরের ল্যাবিয়া স্ট্রোক করুন, স্কুইজ করুন এবং ম্যাসেজ করুন। ম্যাসাজ করুন এবং আপনার পিউবিক ঢিপিতে চাপ প্রয়োগ করুন। আলতো চাপুন এবং আপনার ক্লিটোরাল হুড চিমটি করুন। "সত্যিই পুরো ভালভা অন্বেষণ করুন," সে বলে।

আপনার যদি লিঙ্গ থাকে, সে বলে, "শুধু আপনার শ্যাফটকে স্ট্রোক করার বাইরে যান। আপনার স্ট্রোকিং, ট্যাপিং, স্কুইজিং, আপনার বল, পেরিনিয়াম, মলদ্বার এবং মাথায় চাপ প্রয়োগের আনন্দ সম্ভাবনা অন্বেষণ করুন এবং কী ভাল লাগছে তা আবিষ্কার করুন।"

16. এটি আরও আনন্দদায়ক অংশীদারি খেলার দিকে পরিচালিত করতে পারে।

আমরা হয়তো চাই যে আমাদের অংশীদাররা আমাদের "এটি" দাগগুলি কোথায় তা স্বজ্ঞাতভাবে জানুক, কিন্তু, স্পয়লার সতর্কতা: এটি বাস্তবসম্মত নয়! "আপনি আশা করতে পারেন না যে আপনার সঙ্গী আপনার শরীরের মন-পাঠক হবেন," কস্তা বলেছেন। "আপনাকে তাদের সাথে যোগাযোগ করতে হবে যা ভাল লাগে!"

হস্তমৈথুন করার মাধ্যমে, আপনি ঠিক কি শিখতে পারেন যে আপনি যৌনভাবে ভালো অনুভব করেন। তারপরে আপনি এই তথ্য আপনার সঙ্গীর কাছে ফিরিয়ে নিতে পারেন। গল্প বলে, "আপনি কীভাবে নিজেকে আরও ভালভাবে আনন্দ দিতে জানেন তা নয়, আপনি এটি আপনার সঙ্গীকে শেখাতে সক্ষম হবেন"। "এটি একটি জয়-জয়!"

17. আপনি আরও আত্মবিশ্বাসী বোধ করতে পারেন।

"হস্তমৈথুন আত্ম-সচেতনতা, শরীর-সচেতনতা, আত্ম-গ্রহণযোগ্যতা এবং আত্মবিশ্বাসের বিকাশের জন্য অপরিহার্য," রিচমন্ড বলেছেন। স্পষ্টতই, এটি বেডরুমে অনুবাদ করে। কিন্তু সে বলে, "আমার অনুশীলনে, আমি এই আত্মবিশ্বাসকে বেডরুমের বাইরেও বহন করতে দেখেছি।"

কস্তা সম্মত হন, যোগ করেন, "আমি দেখেছি নিয়মিত হস্তমৈথুন অনুশীলন কাউকে এমন আত্মবিশ্বাস দেয় যা তারা আগে কখনও বাড়াতে, কাউকে জিজ্ঞাসা করতে এবং আরও অনেক কিছু করতে পারেনি।"

হ্যাঁ, হস্তমৈথুন সত্যিই খুব শক্তিশালী।

নবীনতর পূর্বতন