চিয়া বীজের ৭ লোভনীয় স্বাস্থ্য উপকারিতা


চিয়া বীজে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ, ফাইবার এবং ওমেগা- ফ্যাটি অ্যাসিড। এই পুষ্টিগুলি শরীরের একাধিক ফাংশন এবং সিস্টেমকে সমর্থন করতে ভূমিকা পালন করে।

চিয়া বীজ ছোট হতে পারে, কিন্তু তারা পুষ্টিতে অবিশ্বাস্যভাবে সমৃদ্ধ। প্রাচীন অ্যাজটেক এবং মায়া ডায়েটে একটি প্রধান, এই বীজগুলিকে তাদের স্বাস্থ্যের সুবিধার জন্য শতাব্দী ধরে বলা হয়েছে।

চিয়া বীজের পুষ্টিগুণ হার্টের স্বাস্থ্যের উন্নতি করতে পারে, শক্তিশালী হাড়কে সমর্থন করতে পারে এবং রক্তে শর্করার ব্যবস্থাপনার উন্নতি করতে পারে (1 বিশ্বস্ত উত্স)

আরও কি, চিয়া বীজ বহুমুখী এবং অনেক রেসিপিতে ব্যবহার করা যেতে পারে। ব্যক্তিগতভাবে, আমি তাদের জেলের মতো সামঞ্জস্যকে তরলের সাথে মিশ্রিত করে এবং চিয়া পুডিং তৈরি করে আলিঙ্গন করি।

এখানে চিয়া বীজের 7টি স্বাস্থ্য উপকারিতা রয়েছে, যা বিজ্ঞান দ্বারা সমর্থিত।

1. উচ্চ পুষ্টিকর

চিয়া বীজ হল সালভিয়া হিস্পানিকা এল উদ্ভিদের ক্ষুদ্র কালো বা সাদা বীজ। তারা মধ্য আমেরিকার স্থানীয় বলে মনে করা হয় (1 বিশ্বস্ত উৎস)

ঐতিহাসিকভাবে, অ্যাজটেক এবং মায়ান সভ্যতারা তাদের খাদ্যের পাশাপাশি ঔষধি উদ্দেশ্যে, ধর্মীয় আচার এবং প্রসাধনীতে বীজ ব্যবহার করত। আজ, সারা বিশ্বের লোকেরা চিয়া বীজ (2 বিশ্বস্ত উত্স) উপভোগ করে।

প্রাচীন সভ্যতাগুলি চিয়া বীজকে অত্যন্ত পুষ্টিকর হিসাবে দেখেছিল - একটি বিশ্বাস যা আধুনিক বিজ্ঞান দ্বারা সমর্থিত।

প্রকৃতপক্ষে, মাত্র 1 আউন্স (oz), যা 28 গ্রাম (g) বা 2 টেবিল চামচ (টেবিল চামচ) চিয়া বীজ, এতে রয়েছে

  • ক্যালোরি: 138
  • প্রোটিন: 4.7 গ্রাম
  • চর্বি: 8.7 গ্রাম
  • আলফা-লিনোলিক অ্যাসিড (ALA): 5 গ্রাম
  • কার্বোহাইড্রেট: 11.9 গ্রাম
  • ফাইবার: 9.8 গ্রাম
  • ক্যালসিয়াম: দৈনিক মূল্যের 14% (DV)
  • লোহা: DV এর 12%
  • ম্যাগনেসিয়াম: DV এর 23%
  • ফসফরাস: DV এর 20%
  • জিঙ্ক: ডিভির 12%
  • ভিটামিন বি 1 (থায়ামিন): ডিভির 15%
  • ভিটামিন B3 (নিয়াসিন): DV এর 16%

সারসংক্ষেপ

তাদের ক্ষুদ্র আকার সত্ত্বেও, চিয়া বীজ অত্যন্ত পুষ্টিকর। তারা ফাইবার, প্রোটিন, ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং বিভিন্ন মাইক্রোনিউট্রিয়েন্টে ভরপুর।

2. অ্যান্টিঅক্সিডেন্টস সঙ্গে লোড

চিয়া বীজ অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি চমৎকার উৎস অ্যান্টিঅক্সিডেন্টগুলি শুধুমাত্র চিয়া বীজের সংবেদনশীল চর্বিগুলিকে র্যাসিড হওয়া থেকে রক্ষা করে না বরং ফ্রি র‌্যাডিক্যাল নামে পরিচিত প্রতিক্রিয়াশীল অণুগুলিকে নিরপেক্ষ করে মানুষের স্বাস্থ্যের উপকার করে, যা আপনার শরীরে তৈরি হলে কোষের যৌগগুলির ক্ষতি করতে পারে

উদাহরণস্বরূপ, বিনামূল্যে র্যাডিক্যাল ক্ষতি বার্ধক্য এবং ক্যান্সারের মতো রোগে অবদান রাখে

চিয়া বীজের নির্দিষ্ট অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে রয়েছে ক্লোরোজেনিক অ্যাসিড, ক্যাফেইক অ্যাসিড, মাইরিসেটিন, কোয়েরসেটিন এবং কেমফেরল। এগুলির সবগুলিই আপনার হৃদয় এবং লিভারে প্রতিরক্ষামূলক প্রভাব থাকতে পারে, সেইসাথে অ্যান্টিক্যান্সার বৈশিষ্ট্য উদাহরণস্বরূপ, ক্লোরোজেনিক অ্যাসিড রক্তচাপ কমাতে সাহায্য করতে পারে, যেখানে ক্যাফেইক অ্যাসিডের প্রদাহ-বিরোধী প্রভাব রয়েছে

চিয়া বীজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই যৌগগুলি বীজের সূক্ষ্ম চর্বি রক্ষা করতে সাহায্য করে যখন মানুষের স্বাস্থ্যের সুবিধাও দেয়।

3. ওজন হ্রাস সমর্থন করতে পারে

চিয়া বীজের ফাইবার এবং প্রোটিন যারা ওজন কমানোর চেষ্টা করছেন তাদের উপকার করতে পারে। এক আউস (28 গ্রাম) চিয়া বীজে প্রায় 10 গ্রাম ডায়েটারি ফাইবার থাকে। এর মানে হল তারা ওজন অনুসারে 35% ফাইবার

যদিও এই বিষয়ে গবেষণা মিশ্রিত, কিছু গবেষণা পরামর্শ দেয় যে ফাইবার খাওয়া অতিরিক্ত ওজন এবং স্থূলতা প্রতিরোধে ভূমিকা পালন করতে পারে। উপরন্তু, চিয়া বীজের প্রোটিন ক্ষুধা এবং খাদ্য গ্রহণ কমাতে সাহায্য করতে পারে।

24 জন অংশগ্রহণকারীর একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রাতঃরাশের জন্য দইয়ের সাথে 0.33 oz (7 গ্রাম) বা 0.5 oz (14 গ্রাম) চিয়া বীজ খাওয়ার ফলে চিয়া-মুক্ত দই খাওয়ার তুলনায় স্বল্পমেয়াদে পূর্ণতা অনুভব করা এবং খাবার গ্রহণের পরিমাণ কমে যায়.তবুও, ওজন কমানোর জন্য চিয়া বীজের কার্যকারিতা পরীক্ষা করা গবেষণায় মিশ্র ফলাফল লক্ষ্য করা গেছে।

2009 থেকে একটি পুরানো গবেষণায় 90 জন অতিরিক্ত ওজনের লোকের সাথে জড়িত, 12 সপ্তাহ ধরে প্রতিদিন 50 গ্রাম চিয়া বীজের সম্পূরক গ্রহণ করা শরীরের ওজন বা রক্তচাপ এবং প্রদাহ চিহ্নিতকারীর মতো স্বাস্থ্যের চিহ্নিতকারীকে প্রভাবিত করে না।

বিপরীতে, অতিরিক্ত ওজন বা স্থূলতা এবং টাইপ 2 ডায়াবেটিসে আক্রান্ত 77 জন লোককে কম-ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার 6 মাসের গবেষণায় দেখা গেছে যে যারা প্রতিদিন চিয়া বীজ গ্রহণ করেন তারা প্লেসবো (14 বিশ্বস্ত উত্স) প্রাপ্তদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ওজন হ্রাস অনুভব করেন।

যদিও আপনার ডায়েটে চিয়া বীজ যোগ করলে তা নিজে থেকেই ওজন কমানোর সম্ভাবনা নেই, আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে এটি একটি ভারসাম্যপূর্ণ, পুষ্টিকর খাদ্যের জন্য একটি দরকারী সংযোজন হতে পারে।

 

 

নবীনতর পূর্বতন