আবার বিয়ে করলেন রাশিয়ার প্রেসিডেন্ট


আবার বিয়ে করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন! নিজেই এমন ইঙ্গিত দিয়েছেন। তবে কাকে, কখন বিয়ে করবেন সে বিষয়ে তিনি কিছুই স্পষ্ট করে জানান নি। এমনিতেই তিনি রাশিয়াতে এবং এর বাইরে এক রহস্যময় পুরুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। কখনো তাকে ‘কাউবয়’ হিসেবে দেখে মানুষ। কখনো তীব্র শক্তিশালী একজন রাজনীতিক পুতিন। কখনো তিনি প্রেমিক। তার চারপাশে বৃত্তের ভিতরে বা বাইরে ঘুর ঘুর করেন যেসব সুন্দরী তাদেরকে ঘিরে নানা রকম গল্প, জল্পনা।


একজন নারী জিমন্যাস্ট অ্যালিয়েনা কাবায়েভাকে নিয়ে তো জল্পনার শেষ নেই। এসব নিয়ে পুতিন মুখ খোলেন নি। তিনি হয়তো এর মজা নিচ্ছিলেন। কিন্তু এখন তিনি নিজের মুখে বিয়ের সম্ভাব্যতার কথা জানানোর পর মিডিয়া সে খবরকে লুফে নিয়েছে।

ভ্লাদিমির পুতিনের বয়স এখন ৬৬ বছর। কিন্তু সময়ের ফ্রেমে আটকে রেখেছেন যেন বুড়িয়ে যাওয়ার গতিকে। তিনি নিজের জৌলুসকে নিয়ে ঈর্ষা করেন। রক্ষা করেন পরিবার ও ব্যক্তিগত গোপনীয়তা। বৃহস্পতিবার তিনি বার্ষিক প্রেস কনফারেন্সে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছিলেন। এতে উঠে আসে আন্তর্জাতিক সম্পর্ক ও দেশের অর্থনৈতিক অবস্থা। বিয়ে প্রসঙ্গ উঠতেই তিনি স্বভাবসুলভভাবে মৃদু হাসলেন। বললেন, একজন সম্মানিত মানুষ হিসেবে, কোনো এক সময় আমি তা (বিয়ে) আবার করবো। উল্লেখ্য, এর আগে ১৯৮৩ সালে তিনি বিয়ে করেন লুদমিলা পুতিনকে। ২০১৩ সালে তাদের বিচ্ছেদ ঘটে। তাদের রয়েছে দু’মেয়ে। একজন ক্যাটেরিনা। অন্যজন মারিয়া। তাদের দু’জনেরই বয়স ৩০ এর কোটায়। তবে তারা রাজনীতিতে যুক্ত হন নি। লাইমলাইট বা প্রচারণা থেকে তারা নিজেদের আড়াল করে রাখেন।

লুদমিলার সঙ্গে পুতিনের বিচ্ছেদের সময় থেকেই তার ব্যক্তিগত জীবন নিয়ে নানা গুজব। রাশিয়ার একটি পত্রিকা রিপোর্ট করে যে, সাবেক অলিম্পিক জিমন্যাস্ট অ্যালিনা কাবায়েভার সঙ্গে তার প্রেমের সম্পর্ক রয়েছে। তবে এমন গুজব প্রত্যাখ্যান করেছেন পুতিন।


নবীনতর পূর্বতন