চীনে ৩৯ টি শিবিরে বন্দী ২০ লক্ষের বেশি মুসলিম উইঘুর!

সীমানার ওপার থেকেঃ


শুধুমাত্র চীন দেশেই নয়, বর্তমানে ইউরোপ, এশিয়াসহ অন্যান্য মহাদেশগুলিতে মুসলিম সংখ্যালঘুদের উপর চলছে অমানবিক নির্যাতন। মিয়ানমা, ফিলিস্তি,  চীন সহ অনেক দেশে এখনো চলছে মুসলিম নিধন। সামাজিক যোগাযোগ মাদ্ধমে দেখা প্রায় প্রতিদিনিই কোন না কোন দেশে মুসলিম হত্যার সংবাদ। শুধুমাত্র মুসলিম নিধন করাই নয়, বিভিন্ন বাভে অপমান অপদস্থ করে হত্যা করা মুসলমানদের। 

সাম্প্রতিককালে এশিয়া মহাদেশের অধিনে থাকা চীন দেশে মুসলিম হত্যার খবর বিভিন্ন মাদ্ধমে শুনা যাচ্ছে। প্রায় ৪০ টি গোপন শিবিরে ২০ লক্ষের অধিক মসলিমদের বন্দি করে নির্যাতন করা হচ্ছে। এমন খবর প্রকাশ করছে ইউরোপীয় এক সংবাদ মাদ্ধমে। সংবাদে দেখা যাচ্ছে মুসলিমদের গোপন বন্দিশালায় আটকিয়ে রেখে নির্যাতন, নিপিড়ন করে হত্যা করা হচ্ছে। এমনি এক বন্দিশালা থেকে মুক্ত হওয়া ২৯ বছরের তরুণি গনমাদ্ধমকে জানান, 

চীন সরকার এমন প্রায় ৪০ টির অধিক ভয়ংকর গোপন কারাগারে মুসলিমদের আটকিয়ে রেখে অমানবিক নির্যাতন করছে। আর এ নির্যাতন করার কারণ হিসেবে অনেক ক্ষেত্রেই দেখা যায় জোর পূর্বক ধর্মান্তরিত করার জন্যই এই বন্দিশিবিরে আটক রাখা। ঐ বন্দি শিবিরের আশ পাশ এলাকাগুলোতে এমন কিছু মানুষ থাকে যাদের সাথে মুসলিমদের কোন দিকেই মিল নেই। বন্দি শিবিরে তাদের সাথেই মুসলিমদের জোর প্রয়োগ করে থাকতে দেয়া হচ্ছে। খেতে দেয়া হচ্ছেনা রীতিমত অন্য। পড়তে  দেয়া হচ্ছেনা বস্র, চিকিৎসার নেই ব্যবস্থা, এমন পরিস্থিতিতে প্রায় ১৪/১৫ দিন পর পির একবার খাবার দেয়া হয়। এমন অবস্থা থেকে আমরা মুক্তি পেতে চাই, এমন সব অভিযোগ করেছেন চীনের গোপন বন্দিশালা থেকে মুক্তি পাওয়া এক তরুণী।


এমন পরিস্থিতিতে গনমাদ্ধমকর্মী ও মানবাধিকার সংঘটনগুলো চীনের কাছে জানতে চাইলে চীন উল্টো হুশিয়ারি করে বলেন চীনের বিষয়ে না না গলাতে। চীন যা করছে রার সবটাই সন্ত্রাস থেকে মুক্তি লাভের জন্যিই করছে। সুতরাং চীনের বিষয়ে অহেতুক মন্তব্য না করার জন্য হুশিয়ারি দিয়েছেন।

   
       
নবীনতর পূর্বতন