তিসির তেলের ৬টি উপকারিতা ,এটি কীভাবে ব্যবহার করবেন

ফ্ল্যাক্সসিড বা তিসির তেলে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড বেশি । এতে রক্তচাপ হ্রাস এবং নিয়মিততার উন্নতির মতো বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতা দেখানো হয়েছে। দিনে মাত্র 1 বা 2 পরিবেশন উপকারী হতে পারে। শণের বীজে অনেক স্বাস্থ্য সুবিধার জন্য পরিচিত, যার মধ্যে রয়েছে প্রোটিন এবং ফাইবারের একটি আন্তরিক ডোজ প্রদান, ক্ষুধা হ্রাস করা এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করা।

তিসির বীজে নাক্ষত্রিক পুষ্টির প্রোফাইলের পরিপ্রেক্ষিতে, এতে অবাক হওয়ার কিছু নেই যে ফ্ল্যাক্সসিড তেলও একই রকম স্বাস্থ্য সুবিধার সাথে জ্যাম-প্যাকড। ফ্ল্যাক্সসিড অয়েল, ফ্ল্যাক্স অয়েল বা তিসির তেল নামেও পরিচিত, শণের বীজ থেকে তৈরি করা হয় যেগুলিকে মাটি করা হয় এবং তাদের প্রাকৃতিক তেল ছেড়ে দেওয়ার জন্য চাপ দেওয়া হয়।

এই স্বাস্থ্য-উন্নয়নকারী তেলের রান্না থেকে শুরু করে ত্বকের যত্ন পর্যন্ত বিভিন্ন ধরনের ব্যবহার রয়েছে। এই নিবন্ধটি ফ্ল্যাক্সসিড তেলের কিছু শীর্ষ সুবিধা এবং এটি ব্যবহার করার কয়েকটি সহজ উপায় অন্বেষণ করবে।

অনেকটা শণের বীজের মতো, ফ্ল্যাক্সসিড তেল হার্ট-স্বাস্থ্যকর ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের সাথে লোড হয়। আসলে, এক টেবিল চামচ (15 মিলি) একটি চিত্তাকর্ষক 7,196 মিলিগ্রাম ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড (3) রয়েছে।

বিশেষত, ফ্ল্যাক্সসিড তেলে আলফা-লিনোলেনিক অ্যাসিড (ALA), ওমেগা-3 ফ্যাটি অ্যাসিডের একটি রূপ রয়েছে যা শুধুমাত্র অল্প পরিমাণে ওমেগা-3-এর সক্রিয় ফর্মগুলিতে রূপান্তরিত হয়, যেমন EPA এবং DHA।

আপনি যদি আপনার ডায়েটে পর্যাপ্ত DHA এবং EPA না পান, তবে বেশিরভাগ নির্দেশিকা পুরুষদের জন্য প্রতিদিন কমপক্ষে 1,600 মিলিগ্রাম ALA ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড এবং মহিলাদের জন্য 1,100 মিলিগ্রাম সুপারিশ করে। মাত্র এক টেবিল চামচ ফ্ল্যাক্সসিড তেল আপনার প্রতিদিনের ALA চাহিদা পূরণ করতে পারে এবং অতিক্রম করতে পারে.

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড স্বাস্থ্যের জন্য অপরিহার্য এবং প্রদাহ হ্রাস, হৃদরোগের উন্নতি এবং বার্ধক্যের বিরুদ্ধে মস্তিষ্কের সুরক্ষার মতো সুবিধার সাথে যুক্ত। আপনি যদি মাছের তেল গ্রহণ না করেন বা প্রতি সপ্তাহে আপনার ডায়েটে চর্বিযুক্ত মাছের এক থেকে দুটি পরিবেশন না পান, তাহলে আপনার প্রয়োজনীয় ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের সাথে আপনার খাদ্যের পরিপূরক করতে ফ্ল্যাক্সসিড তেল একটি ভাল সমাধান হতে পারে।

2. ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে সাহায্য করতে পারে

যদিও বর্তমান গবেষণাটি টেস্ট-টিউব এবং প্রাণীজ গবেষণার মধ্যে সীমাবদ্ধ, কিছু প্রমাণ রয়েছে যে ফ্ল্যাক্সসিড তেল ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে সাহায্য করতে পারে। একটি প্রাণী গবেষণায়, ইঁদুরকে 40 দিনের জন্য 0.3 মিলি ফ্ল্যাক্সসিড তেল দেওয়া হয়েছিল। এটি ক্যান্সারের বিস্তার এবং ফুসফুসের টিউমারের বৃদ্ধি রোধ করতে পাওয়া গেছে.=

অন্য একটি ছোট প্রাণীর গবেষণায়, ফ্ল্যাক্সসিড তেল ইঁদুরের কোলন ক্যান্সার গঠনে বাধা দেয়। অধিকন্তু, টেস্ট-টিউব স্টাডিজ অনুরূপ ফলাফল তৈরি করেছে, বেশ কয়েকটি গবেষণায় দেখানো হয়েছে যে ফ্ল্যাক্সসিড তেল স্তন ক্যান্সার কোষের বৃদ্ধি হ্রাস করে।

তবুও, এই ফলাফলগুলি প্রতিশ্রুতিবদ্ধ হলেও, এই ফলাফলগুলি মানুষের কাছে কীভাবে অনুবাদ করতে পারে তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন। তবুও, এই ফলাফলগুলি প্রতিশ্রুতিবদ্ধ হলেও, এই ফলাফলগুলি মানুষের কাছে কীভাবে অনুবাদ করতে পারে তা নির্ধারণ করার জন্য আরও গবেষণা প্রয়োজন। 

3. হার্টের স্বাস্থ্যের উপকার করতে পারে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে ফ্ল্যাক্সসিড তেল হার্টের স্বাস্থ্যের জন্য উপকার করতে পারে। 59 জনের একটি সমীক্ষায় ফ্ল্যাক্সসিড তেলের প্রভাবকে কুসুম তেলের সাথে তুলনা করা হয়েছে, ওমেগা -6 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এক ধরনের তেল।

এই গবেষণায়, 12 সপ্তাহের জন্য এক টেবিল চামচ (15 মিলি) ফ্ল্যাক্সসিড তেলের সাথে সম্পূরক করা কুসুম তেলের সাথে সম্পূরক করার চেয়ে রক্তচাপের মাত্রা উল্লেখযোগ্যভাবে কমিয়ে দেয়। উচ্চ রক্তচাপ হার্টের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে, কারণ এটি হৃদপিণ্ডের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে, এটিকে আরও কঠোর পরিশ্রম করতে বাধ্য করে।

Flaxseed তেল ধমনীর স্থিতিস্থাপকতা উন্নত করতে পারে। বার্ধক্য এবং বৃদ্ধি রক্তচাপ উভয়ই সাধারণত স্থিতিস্থাপকতা হ্রাসের সাথে যুক্ত। এই সুবিধাগুলি সম্ভবত ফ্ল্যাক্সসিড তেলে ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের উচ্চ ঘনত্বের কারণে, কারণ এটির সাথে পরিপূরকগুলি রক্তে ওমেগা -3 এর পরিমাণ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে।

4. কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার চিকিৎসায় সাহায্য করতে পারে

ফ্ল্যাক্সসিড তেল কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া উভয়ের চিকিৎসায় কার্যকর হতে পারে। একটি সাম্প্রতিক প্রাণী গবেষণায় দেখা গেছে যে ফ্ল্যাক্সসিড তেল নিয়মিততা বাড়াতে একটি রেচক হিসাবে কাজ করে, যদিও এটি একটি অ্যান্টিডায়ারিয়াল এজেন্ট হিসাবে কাজ করে।

অন্য একটি গবেষণায় 50 জন কোষ্ঠকাঠিন্য রোগীকে হেমোডায়ালাইসিস করা হয়েছে ফ্ল্যাক্সসিড অয়েল, অলিভ অয়েল বা খনিজ তেল। চার সপ্তাহ পর, ফ্ল্যাক্সসিড তেল মলত্যাগের ফ্রিকোয়েন্সি বৃদ্ধি করে এবং মলের সামঞ্জস্য উন্নত করে। এছাড়াও, এটি জলপাই তেল এবং খনিজ তেল উভয়ের মতোই কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

যাইহোক, কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়ার উপর ফ্ল্যাক্সসিড তেলের প্রভাবের উপর গবেষণা বর্তমানে পশু অধ্যয়ন এবং নির্দিষ্ট অবস্থার লোকেদের উপর অধ্যয়নের মধ্যে সীমাবদ্ধ। সাধারণ জনগণের মধ্যে এর কার্যকারিতা মূল্যায়ন করার জন্য অতিরিক্ত অধ্যয়ন প্রয়োজন।

5. ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে পারে

Flaxseed তেল ত্বকের স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করতে পারে। একটি ছোট গবেষণায় 13 জন মহিলাকে 12 সপ্তাহের জন্য ফ্ল্যাক্সসিড তেলের সাথে সম্পূরক দেওয়া হয়েছিল। গবেষণার শেষে, তারা ত্বকের মসৃণতা এবং হাইড্রেশনে উন্নতির অভিজ্ঞতা লাভ করেছে, যখন ত্বকের জ্বালা এবং রুক্ষতার প্রতি সংবেদনশীলতা হ্রাস পেয়েছে।

একটি সাম্প্রতিক প্রাণী গবেষণায় দেখা গেছে যে ফ্ল্যাক্সসিড তেলের একই রকম ইতিবাচক ফলাফল রয়েছে। ডার্মাটাইটিস সহ ইঁদুরকে তিন সপ্তাহের জন্য ফ্ল্যাক্সসিড তেল দেওয়া হয়েছিল। তেলটি অ্যাটোপিক ডার্মাটাইটিসের লক্ষণগুলি যেমন লালভাব, ফোলাভাব এবং চুলকানি কমাতে দেখানো হয়েছিল।

চরিত্রহক, নিয়মিত গবেষণায় মানুষের ত্বকে ফ্ল্যাক্সসিড তেল প্রয়োগের সুবিধার দিকে নজর দেওয়া হয়নি। তা, ফ্ল্যাক্সসিড তেল প্রয়োগ করার পরে মসৃণতা এবং শক্তি কমানোর অনেকগুলি উপাখ্যানমূলক প্রতিবেদন রয়েছে।

6. প্রদাহ কমাতে পারে

এর ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সামগ্রীর জন্য ধন্যবাদ, কিছু গবেষণা দেখায় যে ফ্ল্যাক্সসিড তেল নির্দিষ্ট জনগোষ্ঠীর প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। যাইহোক, 20 টি গবেষণার একটি বিশ্লেষণে দেখা গেছে যে সাধারণ জনগণের মধ্যে প্রদাহের উপর ফ্ল্যাক্সসিড তেলের প্রভাব নেই।

তবুও, এটি সি-প্রতিক্রিয়াশীল প্রোটিনের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস করেছে, একটি মার্কার যা প্রদাহ পরিমাপ করতে ব্যবহৃত হয়, স্থূল ব্যক্তিদের মধ্যে। একটি প্রাণী গবেষণায় আরও দেখা গেছে যে ফ্ল্যাক্সসিড তেলের শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে।

কিছু গবেষণা ইঙ্গিত দেয় যে ফ্ল্যাক্সসিড তেলের প্রদাহ-বিরোধী প্রভাবগুলি জলপাই তেলের সমতুল্য।

উদাহরণস্বরূপ, 37 জনের মধ্যে একটি গবেষণায় দেখা গেছে যে অলিভ অয়েলের তুলনায় ফ্ল্যাক্সসিড তেলের পরিপূরকগুলি স্বাস্থ্যকর, স্বাভাবিক-ওজন প্রাপ্তবয়স্কদের মধ্যে কোনও প্রদাহজনক চিহ্নিতকারীকে প্রভাবিত করে না।

যদিও এটা মনে হয় যে ফ্ল্যাক্সসিড তেল মানুষকে ভিন্নভাবে প্রভাবিত করতে পারে, সাধারণ জনগণের জন্য প্রদাহের উপর এর প্রভাব নির্ধারণের জন্য আরও গবেষণা প্রয়োজন।

কিভাবে Flaxseed তেল ব্যবহার করবেন

ফ্ল্যাক্সসিড তেলের সেরা জিনিসগুলির মধ্যে একটি হল এর বহুমুখিতা। প্রারম্ভিকদের জন্য, এটি সহজেই সালাদ ড্রেসিং, ডিপস এবং সসগুলিতে অন্যান্য ধরণের তেলের সাথে অদলবদল করা যেতে পারে। আপনি ন্যূনতম প্রচেষ্টায় আপনার খাদ্যতালিকায় কিছু ফ্ল্যাক্সসিড তেল যোগ করতে স্মুদি বা শেকগুলিতে একটি পরিবেশন (এক টেবিল চামচ বা 15 মিলি) যোগ করতে পারেন।

মনে রাখবেন যে ফ্ল্যাক্সসিড তেল রান্নার জন্য ব্যবহার করা উচিত নয়, কারণ এতে উচ্চ ধোঁয়ার বিন্দু নেই এবং উচ্চ তাপের সংস্পর্শে এলে ক্ষতিকারক যৌগ তৈরি করতে পারে। খাবারে ব্যবহার করা ছাড়াও, ত্বকের স্বাস্থ্য বাড়াতে এবং ত্বকের আর্দ্রতা বাড়াতে ফ্ল্যাক্সসিড তেল ত্বকে প্রয়োগ করা যেতে পারে।








নবীনতর পূর্বতন