থা্মছেইনা ঐক্যফ্রন্টের নেতা কর্মিদের উপর চলমান হামলা !

সানাউল হক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে জনমনে সহিংসতা যেনো বেড়েই চলেছে। গতকাল সোমবারও দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের সমর্থকদের ওপর হামলা, সংঘর্ষ, নির্বাচনী প্রচারগাড়ি-ক্যাম্প ভাংচুর ও অগ্নিসংযোগের খবর এসেছে। একই দিন প্রচার চালাতে গিয়ে আক্রান্ত হয়েছেন ধানের শীষের প্রার্থী শহীদউদ্দিন চৌধুরী এ্যানী, মেজর (অব.) আখতারুজ্জামান, মিয়া নুরুদ্দিন আহমেদ অপু, জয়নুল আবদিন ফারুক, ফজলুল আজিম, শরীফুল আলম । 
এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ড. মঈন খান, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, শাহ মোয়াজ্জেম হোসেন, সেলিম রেজা হাবিব, ডা. সানসিলা জেবরিন প্রিয়াঙ্কা, আজহারুল ইসলাম মান্নান ও এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের গণসংযোগে হামলা হয়েছে। রোববার রাতে সপরিবারে মিজানুর রহমান সিনহা হামলার শিকার হয়েছেন। নিজ নিজ এলাকায় নির্বাচনী প্রচার চালানোর সময় এসব হামলা হয়। এসব ঘটনায় আহত হয়েছেন শতাধিক। সূত্র : সমকালের।
নোয়াখালী : সকাল ১১টার দিকে কোম্পানীগঞ্জ উপজেলার চরকাঁকড়া নতুনবাজার এলাকায় গণসংযোগে গেলে মওদুদ আহমদের দুটি প্রচারগাড়ি ভাংচুর করা হয়েছে। মওদুদ আহমদ পরে নিজ বাড়িতে ফিরে সাংবাদিকদের বলেন, গণসংযোগে বের হওয়ার আগে ওসিকে জানানো হয়েছিল। তারপরও এ হামলা হয়েছে। উল্টো পুলিশ আমাদের আহত দু’জনকে আটক করে নিয়ে গেছে। হামলায় পাঁচ কর্মী আহত হয়েছেন। এ হামলার জন্য প্রতিদ্বন্দ্বী প্রার্থী ওবায়দুল কাদেরকে দায়ী করেছেন।
আওয়ামীলীগ ও অঙ্গ সঙ্ঘঠনের নেতা কর্মিরা চলমান এ হামলার সাথে জড়িত বলে অভিযোগ করেন ঐক্যফ্রন্ট। আর মহাজোটের পক্ষ থেকে এ অভিযোগ বরাবর অশ্বিকার করেন। দুপুরে উপজেলার বসুরহাট রূপালী চত্বরের দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে মওদুদের প্রচারগাড়িতে হামলার অভিযোগ অস্বীকার করেছে আওয়ামী লীগ। সংবাদ সম্মেলনে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান বাদল বলেন, ‘পরাজয় নিশ্চিত জেনে নিজদলীয় কর্মীদের দিয়ে নাটক সাজাচ্ছেন তিনি।’
এদিকে দুপুরে নোয়াখালী-১ আসনের চাটখিল উপজেলার সাহাপুর বাজারে বিএনপির প্রার্থী ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনের প্রচারগাড়িতে একদল দুর্বৃত্ত ইটপাটকেল নিক্ষেপ করেছে বলে অভিযোগ উঠেছে। এতে দুটি গাড়ির কাচ ভেঙে যায়। আহত হন পাঁচজন দলীয় কর্মী। একই দিন দুপুর সাড়ে ১২টার দিকে নোয়াখালী-২ আসনের সেনবাগ উপজেলার কাবিলপুর ইউনিয়নের উত্তর সাহাপুর মোল্লাবাড়ির সামনে বিএনপির প্রার্থী জয়নুল আবদিন ফারুকের গণসংযোগে ৫০-৬০ জনের একটি দল হামলা চালিয়েছে। এ সময় দুই পক্ষে ইটপাটকেল নিক্ষেপ ও পাল্টাপাল্টি হামলায় ১০ জন আহত হন। পরে ফারুককে বিজিবি সদস্যরা উদ্ধার করে তার বাড়িতে পৌঁছে দেন।
নোয়াখালী-৬ আসনের হাতিয়া উপজেলার চরঈশ্বর ইউনিয়নের বাংলাবাজার এলাকায় গণসংযোগে গেলে বিএনপি প্রার্থী ফজলুল আজিমের ওপর হামলা হয়েছে। নৌকার প্রার্থী আয়শা ফেরদৌসের স্বামী সাবেক এমপি মোহাম্মদ আলীর লোকজন এ হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন ফজলুল আজিম। এ ঘটনায় তার ২৫ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেন তিনি।
নরসিংদী : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও নরসিংদী-২ আসনে ধানের শীষের প্রার্থী ড. আব্দুল মঈন খান অভিযোগ করেন, পারুলিয়া মোড়ে উঠান বৈঠকে বাধা দেওয়ার অভিযোগ নিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে গেলে সেখানে কয়েকজন সন্ত্রাসী দেশি অস্ত্রশস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালায়। এতে তার ব্যক্তিগত সহকারী বাহাদুর ভূঁইয়া মিল্টনসহ পাঁচ কর্মী আহত হন।
লক্ষ্মীপুর : সকাল সাড়ে ১০টার দিকে সদর উপজেলার শান্তিরহাট বাজারে গণসংযোগে গেলে বিএনপি প্রার্থী শহীদউদ্দিন চৌধুরী এ্যানীর ওপর হামলা হয়। এতে এ্যানী, জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক নিজাম ভূঁইয়া, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক হারুনসহ তাদের ২০ নেতাকর্মী আহত হন। জেলা যুবলীগের সভাপতি একেএম সালাহ উদ্দিন টিপু দাবি করেন, এ্যানীর গণসংযোগ থেকে যুবলীগ নেতাকর্মীদের ওপর হামলা করা হয়। এতে তাদের ১০ জন আহত হন।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ-১ আসনের বিএনপির প্রার্থী শাহ মোয়াজ্জেম হোসেনের গাড়িবহরে হামলা চালিয়ে পাঁচটি গাড়ি ভাংচুর করা হয়েছে। এ সময় বিএনপির চার নেতাকর্মী আহত হন। গতকাল দুপুরে সিরাজদীখানের বয়রাগাদী এলাকায় এ ঘটনা ঘটে।
এ ছাড়া রোববার রাতে টঙ্গিবাড়ীতে সপরিবারে আক্রান্ত হয়েছেন মুন্সীগঞ্জ-২ আসনে ধানের শীষের প্রার্থী মিজানুর রহমান সিনহা। ঢাকা থেকে গাড়ি করে সপরিবারে লৌহজংয়ের কলমা গ্রামের বাড়িতে যাওয়ার পথে মুক্তারপুর-টঙ্গিবাড়ী-লৌহজং সড়কের টঙ্গিবাড়ীর বাহেরপাড়া এলাকায় হামলার শিকার হন তিনি। এতে মিজানুর রহমান সিনহা, তার স্ত্রী জাহানারা সিনহা, ছেলে তানভীর সিনহা ও মেয়ে তাসলিম সিনহা আহত হন। রাতেই তারা ঢাকায় ফিরে অ্যাপোলো হাসপাতালে চিকিৎসা নেন।
এদিকে সাগুফতা ইয়াসমিন এমিলির নৌকা প্রতীকের পাঁচটি ক্যাম্প রোববার রাতে ভাংচুর করা হয়েছে। উপজেলার কাঠাদিয়া শিমুলিয়া ইউনিয়নে, বালিগাঁওয়ের তেলকাই গ্রামে, ধীপুর ইউনিয়নে, পাঁচগাঁও ও আড়িয়ল গ্রামে থাকা এসব ক্যাম্প ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে বলে অভিযোগ করেছেন এমিলির সমর্থকরা।
শরীয়তপুর : শরীয়তপুর-৩ আসনে ধানের শীষের প্রার্থী মিয়া নুরুদ্দিন আহমেদ অপুর প্রচারণায় লাঠিসোটা ও দেশি অস্ত্রশস্ত্র নিয়ে হামলা করেছে দুর্বৃত্তরা। গতকাল সকাল সাড়ে ১১টায় গোসাইরহাট উপজেলা মুক্তিযোদ্ধা ভবনের সামনের সড়কে এ হামলায় অপুসহ দলের ৩০ জন আহত হন। গুরুতর আহত অপুকে হেলিকপ্টারে করে ঢাকায় পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিএনপির নেতাকর্মীরা।
পাবনা : পাবনা-২ আসনের বিএনপির প্রার্থী এ কে এম সেলিম রেজা হাবিবের গণসংযোগে হামলা করেছে একদল দুর্বৃত্ত। গতকাল দুপুরে সুজানগর উপজেলার সাগরকান্দী বাজারে এ ঘটনায় সেলিম রেজা হাবিবের ভাই ফিরোজ রেজা হাবিব, মিজান, আক্কাস, আবু বক্কর, নজরুল, মাহবুব, টিপু সুলতান, রাকিব হাসানসহ অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছেন।
শেরপুর : শেরপুর-১ আসনে বিএনপি প্রার্থী ডা. সানসিলা জেবরিন প্রিয়াঙ্কার গাড়িতে হামলা হয়েছে। বিএনপি নেতারা বলেন, গতকাল বিকেলে সদর উপজেলার বেতমারি-ঘুঘুরাকান্দি ইউনিয়নে গণসংযোগ করতে যাওয়ার পথে জামালপুরের বারুয়ামারী মোড়ে এ হামলা হয়।
এদিকে, ডা. সানসিলার ওপর হামলা হয়েছে- এমন খবর শুনে লছমনপুর বাজারে গণসংযোগে যাওয়ার পথে আওয়ামী লীগের প্রার্থী হুইপ আতিউর রহমান আতিকের মেয়ে ডা. অমির গাড়িতে বিএনপি প্রার্থীর সমর্থকরা ইটপাটকেল নিক্ষেপ করে। এতে অমির গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। পরে পুলিশ গিয়ে ১০ জনকে আটক করে।
কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ-৬ আসনের কুলিয়ারচর উপজেলার কুলিয়ারচর বাজারে গতকাল বিকেলে বিএনপি প্রার্থী শরীফুল আলমের গণসংযোগে পুলিশ গুলি চালিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি নেতাকর্মীরা। এতে পাঁচ নেতাকর্মী গুলিবিদ্ধ হওয়া ছাড়াও বিএনপি প্রার্থী শরীফুল আলমসহ অন্তত ২০ জন আহত হয়েছেন বলে শরীফুল আলম জানিয়েছেন। এ সময় বিএনপি নেতাকর্মীদের ছোড়া ইট-পাটকেলে এসআইসহ পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছেন বলে জানিয়েছেন কুলিয়ারচর থানার ওসি নান্নু মোল্লা।
একই দিন জেলার কটিয়াদীতে জাতীয় ঐক্যফ্রন্ট প্রার্থী মেজর (অব.) আখতারুজ্জামানের সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় আখতারুজ্জামান আহত হন। সংঘর্ষে চার পুলিশ কর্মকর্তা এসআই তরিকুল ইসলাম, নাজিউরুল ইসলাম, জহিরুল ইসলাম, এএসআই বজলুর রহমান আহত হয়েছেন বলে দাবি করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করা হয়েছে। গতকাল রাত ৯টায় পৌর এলাকার বীরনোয়াকান্দি গ্রামে এ ঘটনা ঘটে।
সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জ-৩ আসনের সোনারগাঁয়ে বিএনপির প্রার্থী আজহারুল ইসলাম মান্নানের প্রচারণায় হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। গতকাল দুপুরে জামপুর ইউনিয়নের মাঝেরচর ঈদগাহ এলাকায় নেতাকর্মীদের নিয়ে তিনি গণসংযোগে গেলে একদল মুখোশধারী যুবক লাঠিসোটা, হকিস্টিক, লোহার রড নিয়ে অতর্কিতে তাদের ওপর হামলা চালায়। এতে বিএনপি নেতা ওসমান মেম্বার, ইয়ামিন মিয়া, যুবদল নেতা খোকন খান, শান্ত খান, ইয়াসিন, ছাত্রদল নেতা সানিসহ ১৫ জন আহত হন। তাদের মধ্যে ইয়ামিন, খোকন ও সানির অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। এ ঘটনায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী জাতীয় পার্টির লিয়াকত হোসেন খোকার অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীদের দায়ী করেছেন আজহারুল ইসলাম।
লোহাগড়া (নড়াইল) : নড়াইল-২ আসনে ঐক্যফ্রন্ট প্রার্থী এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদ ও তার সমর্থকদের ওপর হামলা হয়েছে। গতকাল দুপুরে উপজেলার এড়েন্দা এলাকায় এ হামলার ঘটনায় জেলা বিএনপির দপ্তর সম্পাদক টিপু সুলতানসহ ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন ড. ফরিদুজ্জামান। এ সময় তার বহরে থাকা পাঁচটি মোটরসাইকেল ভাংচুর করা হয়েছে বলে জানান তিনি।
বানারীপাড়ায় যুবলীগ-ছাত্রলীগের ১১ কর্মীকে পিটিয়ে আহত : বরিশাল-২ আসনের বানারীপাড়ায় বিএনপি প্রার্থী এস. সরফুদ্দিন আহমদ সান্টুর সমর্থকরা স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের ১১ নেতাকর্মীকে পিটিয়ে গুরুতর আহত করেছে। গতকাল বিকেলে বানারীপাড়া পৌর শহরের বাসস্ট্যান্ড এলাকায় ওই ঘটনা ঘটে। এ সময় বিএনপি প্রার্থী সান্টু নিজের রিভলবার দিয়ে একাধিক গুলি বর্ষণ করেন।
আহতরা হলেন- শফিকুল ইসলাম দুলাল, শাহি সরদার, রাহাদ মাল, রাজু খান, মশিউর রহমান সুমন, ইব্রাহিম মৃধা, সুজন খান, আনোয়ার হোসেন, সুমন মোল্লা, মিন্টু ও আল আমিন সিকদার। তাদের মধ্যে দুলাল, রাজু ও ইব্রাহিম মৃধাকে বরিশাল শেবাচিমে পাঠানো হয়েছে। বিএনপি নেতাকর্মীরা যাওয়ার সময় নারায়ণপুর আওয়ামী লীগ অফিস ভাংচুর ও নেতাকর্মীদের মারধর করে। এ ঘটনায় পৌর শহরে থমথমে অবস্থা বিরাজ করছে। বিজিবি ও পুলিশি টহল জোরদার করা হয়েছে।
পূর্বধলায় ভাংচুর, আগুন, গুলিবর্ষণ : নেত্রকোনা-৫ আসনের পূর্বধলায় বিএনপি প্রার্থী আবু তাহের তালুকদারের নির্বাচনী প্রচারণায় বাধা দেয় কিছু যুবক। গতকাল সন্ধ্যায় উপজেলার আগিয়ায় এ ঘটনায় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এ সময় বিএনপি প্রার্থীর সমর্থকদের ১২টি মোটরসাইকেলে আগুন ও ২০-২৫টিতে ভাংচুর করা হয়। পুলিশ ঘটনাস্থল গিয়ে ৯ রাউন্ড গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
ঐক্যফ্রন্ট প্রার্থীর সাইকেল শোভাযাত্রায় বাধা : মৌলভীবাজার-২ আসনের কুলাউড়ায় ঐক্যফ্রন্ট প্রার্থী ও গণফোরাম নেতা সুলতান মোহাম্মদ মনসুরের সাইকেল শোভাযাত্রায় বাধা দিয়েছে পুলিশ। গতকাল পুরসা এলাকায় এ ঘটনায় পুলিশ ও সুলতান সমর্থক নেতাকর্মীদের মধ্যে হাতাহাতি হয়েছে বলে জানা গেছে।Share
নবীনতর পূর্বতন